শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৫:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বরিশালে রবি ম্যানেজার পরিচয়ে ২০ হাজার টাকা হাতিয়ে নিল প্রতারক চক্র। ভাইয়ের অপরিপুর্ন কাজ পুরন করতে ২৮ নং ওয়ার্ডে আলোচনায় হুমায়ন কবির। আজ ফাইজাতুল আয়শা আভার শুভ জন্মদিন। ওয়াল্ড ভিশন বাংলাদেশ বরিশাল শাখার উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালিত। বরিশাল মহানগর ছাত্রলীগের সভাপতিকে অব্যাহতি, কমিটি বিলুপ্ত সাবেক কাউন্সিলর জাকির হোসেন জেলাল মারা গেছেন কলেজছাত্রীর মৃত্যু: মামলা তুলে নিতে অর্থের প্রস্তাবসহ হুমকি। বরিশালে ঘূর্ণিঝড় ‘ইয়াস’র তান্ডব শুরু বরিশালের হিজলায় বিনা নোটিশে পোল্টি মুরগীর খামারের লাইন কর্তনে ৩শো মুরগির প্রাণহানি। ফের ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা আজ তরুণ সাংবাদিক আল আমিন গাজীর শুভ জন্মদিন। যুদ্ধবিরতির পর ফিলিস্তিনিদের ‘বিজয়োল্লাস’ সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে বরিশাল বিভাগীয় অনলাইন প্রকাশক ও সম্পাদক পরিষদের মানববন্ধন সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের মানববন্ধন ও বিক্ষোভ সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে বরিশাল তরুণ সাংবাদিক ঐক্য পরিষদের বিবৃতি। ফিলিস্তানে সেনাবাহিনী পাঠাতে প্রস্তুত মালয়েশিয়া রোজিনাকে হেনস্তা, গ্রেপ্তার ও মন্ত্রণালয়ের ব্যাপারে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে শাহবাগ থানায় সাংবাদিকদের অবস্থান কিশোরকে বেঁধে নির্যাতন, দেওয়া হয় বৈদ্যুতির শক বরিশালে বাসদ কর্মীর মামলায় আ’লীগ কর্মী গ্রেপ্তার, প্রতিবাদে থানা ঘেরাও করে বিক্ষোভ
করোনা রোধ দাঁত মাজা জরুরি : দাবি বিশেষজ্ঞের

করোনা রোধ দাঁত মাজা জরুরি : দাবি বিশেষজ্ঞের

করোনা (কোভিড-১৯) মহামারীর শুরু থেকেই ঘন ঘন হাত ধোওয়ার কথা বলে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। কিন্তু এই ভাইরাসের সংক্রমণ রোধে এবার দাঁত মাজার উপর গুরুত্ব আরোপ করেছেন একজন বৃটেনের দন্ত বিশেষজ্ঞ।

ওই দন্ত বিশেষজ্ঞের নাম মার্টিন অ্যাডি। তিনি ইংল্যান্ডের ইউনিভার্সিটি অফ ব্রিস্টলের দন্তবিদ্যা বিভাগের অধ্যাপক। সম্প্রতি দ্য টেলেগ্রাফ’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই তথ্য জানান।

অধ্যাপক মার্টিন অ্যাডি জানান, মানুষের ত্বককে জীবাণুমুক্ত করতে সাবানে যে সব উপাদান থাকে, ঠিক একই উপাদান দাঁতের মাজনেও থাকে। মহামারীকালে যেকোনো সময় করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই দিনে শুধু বেশ কয়েকবার হাত ধোওয়াটাই যথেষ্ট নয়।

তিনি আরো জানান, কণ্ঠনালী দ্বারা করোনার সংক্রমণ ঘটে। এই ভাইরাস প্রথমে মানুষের কণ্ঠনালীতে প্রবেশ করে। এরপর তা সারা শরীরে ছড়িয়ে পড়ে। তাই সংক্রমণ রোধে শুধু গরম পানি দিয়ে কুলকুচি করাটাই যথেষ্ট নয়। এক্ষেত্রে টুথপেস্ট দিয়ে ভালো করে দাঁত মাজার পরামর্শ দিচ্ছেন অ্যাডি।

এ বিষয়ে মার্টিন অ্যাডি বলেন, যে টুথপেস্টের অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান প্রায় পাঁচ ঘণ্টা পর্যন্ত জীবাণু সংক্রমণ ঠেকিয়ে রাখে। এ সময় লালারসে জীবাণু থেকে যাওয়ার কোনো সম্ভাবনাই থাকে না। দিনে অন্তত দু’বার দাঁত মাজার উপরে জোর দিয়েছেন তিনি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2017