রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নগরীর ২৮ নং ওয়ার্ডের উপ-নির্বাচনে মনোয়নপত্র জমা দেন কাউন্সিলর প্রার্থী হুমায়ুন কবির। বরিশালে ২৮ নং ওয়ার্ড উপনির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে হুমায়ন কবির। বরিশালের ঘটনাকে ভুল বোঝাবুঝি বললেন স্থানীয় সরকারমন্ত্রী বরিশালে ইউএনও-ওসির বিরুদ্ধে মামলা দায়ের বিসিসি’র কর্মকর্তা-কর্মচারীদের মানবন্ধন। বরিশাল নগরের বিভিন্ন স্থানে আবর্জনার স্তুপ। সেই ভয়াল শনিবারে যা ঘটেছিল বরিশালে ইউএনওর বাসভবনে হামলা,নগর আ’লীগের যুগ্ম সম্পাদকসহ আটক ১৩। বরিশালে জমকালো আয়োজনে অনলাইন শপ Twins Butterfly এর বর্ষপুর্তি উদযাপন। বরিশালে জমকালো আয়োজনে অনলাইন শপ Twins Butterfly এর বর্ষপুতি উদযাপন। প্রকাশিত সংবাদের প্রতিবাদ। বরিশালে লকডাউনের দ্বিতীয় দিনে ১১ জনকে জরিমানা সাংবাদিক অপূর্ব অপুর পাশে পুলিশ, সাংবাদিক, সুধী সমাজ এমপি হিসেবে শপথ নিলেন নুর উদ্দিন চৌধুরী নয়ন করোনায় আরও ১০৪ জনের মৃত্যু, সর্বোচ্চ ৮৩৬৪ রোগী শনাক্তের রেকর্ড মগবাজারে বিস্ফোরণে নিহত বেড়ে ৬ খুলনায় আরও ১৭ মৃত্যু, শনাক্তের হার ৪৯.৫৭ লকডাউন বাস্তবায়নে প্রস্তুত ৬১ লাখ আনসার : মহাপরিচালক বরিশালে রবি ম্যানেজার পরিচয়ে ২০ হাজার টাকা হাতিয়ে নিল প্রতারক চক্র। ভাইয়ের অপরিপুর্ন কাজ পুরন করতে ২৮ নং ওয়ার্ডে আলোচনায় হুমায়ন কবির।
করোনা ছাড়াও যেসব মহামারী প্রাণ কাড়ে লাখ মানুষের

করোনা ছাড়াও যেসব মহামারী প্রাণ কাড়ে লাখ মানুষের

করোনা (কোভিড-১৯) মহামারী বদলে দিয়েছে মানুষের দৈনন্দিন জীবনযাপন। এর মধ্যেই গত ছয় মাসে করোনায় কয়েক লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। শুধু কি করোনা? না, এর আগেও মানবসভ্যতার ইতিহাসে কয়েকশো বছরে নানা মহামারী আঘাত হেনেছে। আর সেই সময়ও মারা গেছে লাখ লাখ মানুষ।

করোনায় আক্রান্ত হলে জ্বর, কাশি, গায়ে ব্যথা, শ্বাসকষ্টের সঙ্গে ঘ্রাণশক্তি, স্বাদ কমে যায়। বিশ্বে ৩ কোটি ৪৮ লাখ মানুষ এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন। আর করোনাকে ২০২০ সালের ১১ মার্চ আনুষ্ঠানিক ভাবে বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

আসুন এবার জেনে নেয়া যাক এমন কিছু মহামারীর কথা, যার ফলে লাখ লাখ মানুষ প্রাণহারিয়েছিলেন।

স্মল পক্স :

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৪৯২ সালে স্মল পক্সের সংক্রমণ ছড়িয়ে পড়ে। ওই সময় এই ভাইরাসে আক্রান্তদের ৩০ শতাংশের মৃত্যু হয়। আর মোট মৃতের সংখ্যা প্রায় ২ কোটি। এই মহামারীর ফলে আন্তর্জাতিক অর্থনীতি ধসে পড়েছিল। ফলে পৃথিবীর বহু অঞ্চলে সহজেই উপনিবেশ গড়ে তুলেছিল ইউরোপ।

কলেরা :

ভারতে ১৮১৭ থেকে ১৮২৩ এর মধ্যে কলেরা ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সৈন্যদের কাছে থেকে এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়তে শুরু করে। খাবার ও পানিবাহিত এই ব্যাকটেরিয়া সংক্রমণে ওই সময় বিশ্বে প্রায় ১৫ লাখ মানুষ মারা যান।

এইচআইভি বা এইডস :

এই ভাইরাস ১৯৮১ সালে প্রথম ধরা পড়ে। এই ভাইরাস সংক্রমণে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায়। এটি একটি যৌন রোগ। এই মুহূর্তে বিশ্বে সাড়ে ৭ কোটি মানুষ এই ভাইরাসের আক্রান্ত।

সার্স :

চীনে ২০০৩ সালের দিকে প্রথম এই ভাইরাস ধরা পড়ে। সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম। এটি প্রথম বাদুড়ের শরীর থেকে বিড়ালের শরীরে আসে। এরপর তা মানুষের মধ্যে সংক্রমণ ঘটায়। ওই সময় ৮০৯৬ জনের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। হাঁচি, কাশির মধ্যমে এই ভাইরাস অন্যের দেহে সংক্রমণ ঘটায়।

ইবোলা :

গিনিতে ২০১৪ সালে সর্ব প্রথম এই ভাইরাসের অস্থিত পাওয়া যায়। এরপর দ্রুতই তা পশ্চিম আফ্রিকার অন্যান্য দেশগুলোতেও ছড়িয়ে পড়ে। এ সময় ২৮ হাজার মানুষ ইবোলায় সংক্রমিত হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2017